09 December 2019

বইমেলায় পার্ট টাইম চাকরি বা খণ্ডকালীন চাকরির সুযোগ

বইমেলায় খণ্ডকালীন চাকরি / বইমেলায় পার্ট টাইম চাকরি / মেলায় চাকরির সুযোগ / পার্ট টাইম জব / চাকরির খবর
বই মেলা চাকরি

বই মেলায় চাকরির সুযোগঃ অমর একুশে বই মেলা আসন্ন। রেওয়াজ অনুযায়ী প্রতি বছরের ফেব্রুয়ারির ১ তারিখ থেকে শুরু হয় ঢাকা বাঙালির প্রাণের এ মেলা। সেই লক্ষ্যে প্রস্তুতিও নিতে শুরু করেছে প্রকাশনা প্রতিষ্ঠানগুলো। বরাবরের মতো এবারও মাসব্যাপী এ মেলার আয়োজন করছে বাংলা একাডেমি। মেলা উপলক্ষে দেশি-বিদেশি প্রচুর পাঠক ছুটে আসেন বাংলা একাডেমি প্রাঙ্গণে। তারা পছন্দের বই কিনেন। পাঠকদের চাহিদামাফিক বই সরবরাহ করতে প্রকাশনা সংস্থাগুলোকে হিমশিম খেতে হয়। নিয়মিত ও স্থায়ী কর্মীদের দিয়ে এ সময় বেচাবিক্রি সামাল দেয়া সম্ভব হয় না। প্রয়োজন হয় একঝাঁক চৌকস খণ্ডকালীন কর্মীর। তাই প্রতি বছর বিভিন্ন স্টলে কয়েক হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান হয়ে থাকে।

সংশ্লিষ্টরা জানান, মেলা উপলক্ষে প্রতিবারের মতো এবারও বিভিন্ন প্রতিষ্ঠান এরই মধ্যে শুরু করেছে তাদের প্রতিষ্ঠানে খণ্ডকালীন কর্মী নিয়োগ-প্রক্রিয়া। প্রকাশনা প্রতিষ্ঠানগুলো সিভি সংগ্রহ করা শুরু করেছে। বেশিরভাগ প্রকাশনা প্রতিষ্ঠানই ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে লোক নিয়ে থাকে। আবার বিজ্ঞপ্তির মাধ্যমেও নিয়োগ দেয়া হয়ে থাকে। বই মেলায় যারা খণ্ডকালীন ভিত্তিতে কাজ করতে চান, তাদের জন্য আবেদন করার এখনই সময়।

সুযোগ অপেক্ষা করছে আপনার জন্যওঃ খোঁজ নিয়ে জানা গেছে, প্রতি বছর মেলায় সাড়ে তিনশ’ থেকে ৪০০ প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিয়ে থাকে। গেল বছরের বইমেলায় চার শতাধিক প্রকাশনা প্রতিষ্ঠানের স্টল ছিল। এ বছর স্টলের সংখ্যা আরও বাড়তে পারে বলে বাংলা একাডেমি সূত্রে জানা গেছে। আশার বিষয় হচ্ছে, প্রকাশনা প্রতিষ্ঠানের স্টলের সংখ্যা বাড়লে বইমেলায় খণ্ডকালীন কাজের অনেক সুযোগও তৈরি হবে তরুণদের।

‘নতুন নতুন বই সম্পর্কে জানা, লেখক-পাঠকদের সঙ্গে সরাসরি কথা বলা, আর মাস শেষে কিছু সম্মানী তো আছেই। সব মিলিয়ে বইমেলায় কাজ করাটা সত্যিই অনেক আনন্দের।’ বইমেলায় খণ্ডকালীন বিক্রয়কর্মী হিসেবে কাজ করার অভিজ্ঞতার কথা এভাবেই বললেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার বিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ফাওজিয়া মাহরিন। তিনি তিন বছর ধরে বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠানে খণ্ডকালীন বিক্রয়কর্মী হিসেবে কাজ করে আসছেন। আপনিও চাইলে এই সুযোগ নিতে পারেন।

যেসব পদে সুযোগঃ মেলায় অভিজ্ঞ ও অনভিজ্ঞ খণ্ডকালীন বিক্রয়কর্মী বা বিক্রয় সহযোগী নিয়োগ করে থাকে প্রকাশনা সংস্থাগুলো। মেলায় বিক্রয়কর্মীর পাশাপাশি কিছু কিছু প্রতিষ্ঠান ক্যাশিয়ার, জনসংযোগ কর্মকর্তা ইত্যাদি পদেও জনবল নিয়ে থাকে। ছেলেদের পাশাপাশি মেয়েদেরও এসব প্রতিষ্ঠানে নিয়োগ করা হয়। আর এসব কর্মীর প্রায় বেশিরভাগই নেয়া হয় কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ২য় বর্ষ থেকে মাস্টার্স পড়–য়া শিক্ষার্থীদের মধ্য থেকে। অন্য প্রকাশ প্রকাশনীর ঊর্ধ্বতন কর্মকর্তা শরীফ রায়হান বলেন, বইমেলায় আমাদের বই পাঠকদের কাছে প্রদর্শন ও বিক্রি করতে আমরা এক মাসের জন্য কিছু সেলস অ্যাসিসটেন্ট নিয়োগ করে থাকি। গেল বছর আমাদের স্টলে ২০ জনের মতো খণ্ডকালীন বিক্রয় সহযোগী নিয়োগ করেছিলাম। এ বছরও সিভি সংগ্রহ করা হচ্ছে। সিভি যাচাই-বাছাই শেষে ভাইভা নিয়ে যোগ্যদের নিয়োগ দেয়া হবে।

যোগ্যতাঃ বইমেলায় বিক্রয়কর্মী নিয়োগের ক্ষেত্রে শিক্ষার্থীরাই অগ্রাধিকার পান। স্নাতক পড়ুয়াদেরই নিয়োগ দেয়া হয়। কোনো কোনো ক্ষেত্রে ফ্রেশ গ্রাজুয়েটরাও সুযোগ পেয়ে থাকেন। শুদ্ধোশ্বর প্রকাশনার নির্বাহী কর্মকর্তা জাকারিয়া সজীব নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে বলেন, সিভি সংগ্রহের পর আমরা একটা শর্টলিস্ট করি। পরে ভাইভার মাধ্যমে নিয়োগ দিয়ে থাকি। এক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীর কাজ করার আগ্রহ, চাপ নিয়ে কাজ করার ক্ষমতা, আর্ট অব প্রেজেন্টেশন তথা উপস্থাপন কৌশল, বুদ্ধিমত্তা, স্মার্টনেস, যোগাযোগ দক্ষতা ইত্যাদি বিষয় গুরুত্ব দিয়ে দেখা হয়। সেই সঙ্গে কিছু মানবিক গুণাবলী যেমন- সততা, দায়িত্বশীলতা এসব বিষয়ও নিয়োগের সময় দেখা হয়।

এ বিষয়ে অবসর প্রকাশনা সংস্থার বিপণন ব্যবস্থাপক কামরুজ্জামান মাসুদ গণমাধ্যমকে জানান, যাদের ইতিপূর্বে বইমেলায় কাজের অভিজ্ঞতা থাকে এমন তরুণদেরই অগ্রাধিকার দেন। পাশাপাশি নতুনদেরও নিয়োগ দেয়া হয়। বইমেলায় খণ্ডকালীন বিক্রয়কর্মী নিয়োগের ক্ষেত্রে এমনিতে পত্রপত্রিকায় তেমন একটা বিজ্ঞাপন দেয়া হয় না, তবে ব্যক্তিগত যোগাযোগ, প্রতিষ্ঠানের ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগের সাইটগুলোর মাধ্যমে বইমেলায় কাজের জন্য প্রার্থীদের কাছ থেকে সিভি চাওয়া হয়।

সুযোগ-সুবিধাঃ খোঁজ নিয়ে জানা গেছে, মেলায় খণ্ডকালীন কর্মীদের প্রতিষ্ঠানভেদে এই এক মাসে ১০ থেকে ১৮ হাজার টাকা পর্যন্ত বেতন দেয়া হয়। এছাড়া দুপুরের খাবার, সন্ধ্যার নাশতাসহ নানা ধরনের সুযোগ-সুবিধা দেয়া হয়। রয়েছে কমিশনে বই কেনার সুবিধাও।

কাজের ধরনঃ বইমেলার কাজের ধরন একটু আলাদা। রোজ বইমেলা শুরু হয় বেলা তিনটা থেকে। চলে রাত আটটা পর্যন্ত। তবে ছুটির দিনগুলোতে বেলা ১১টা থেকে শুরু হয়ে মেলা চলে রাত ৯টা অব্দি। মেলা চলাকালে সেলস অ্যাসিসটেন্টদের খাওয়ার বিরতি বাদে প্রায় পুরোটা সময়ই স্টলে থাকতে হয়। দোকানের বইগুলো ক্রেতার কাছে সুন্দরভাবে প্রদর্শন করতে হয়। সেই সঙ্গে পাঠক-ক্রেতাদের চাহিদা ও পছন্দের দিকে বাড়তি খেয়াল রাখতে হয়। সংশ্লিষ্ট প্রকাশনা সংস্থার বই, লেখক ও পাঠকদের সম্পর্কে বাড়তি জ্ঞান রাখতে হয়।

স্থায়ী চাকরির হাতছানিঃ বইমেলা চলাকালীন ভালো পারফরম্যান্স দেখাতে পারলে এই বইমেলা ছাড়াও সারা বছর বিভিন্ন বইমেলায় তাদের কাজের সুযোগ দেয়া হয়। অনেক ক্ষেত্রে তাদের দক্ষতা ও যোগ্যতা বিবেচনা করে স্থায়ীভাবেও নিয়োগ দেয়া হয়। এমনটিই জানালেন সময় প্রকাশনের স্বত্বাধিকারী ফরিদ আহমেদ। তিনি বলেন, বইমেলায় খণ্ডকালীন বিক্রয়কর্মী নিয়োগের ক্ষেত্রে এমনিতে পত্র-পত্রিকায় তেমন একটা বিজ্ঞাপন দেয়া হয় না, তবে প্রতিষ্ঠানের ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগের সাইটগুলোর মাধ্যমে বইমেলায় কাজের জন্য প্রার্থীদের কাছ থেকে সিভি চাওয়া হয়। সেখান থেকে খণ্ডকালীন কর্মী নিয়োগ দেয়া হয়। বইমেলার পারফরমেন্সে যে নিজেকে মেলে ধরতে পারে তাকে স্থায়ীভাবেও নিয়োগ দেয়া হয়।
সূত্রঃ যুগান্তর
টাগ সমূহঃবইমেলায় খণ্ডকালীন চাকরি - Prothom Alo,বইমেলায় খণ্ডকালীন চাকরি করতে চাইলে - Prothom Alo,বইমেলায় খণ্ডকালীন চাকরি - Jugantor,বইমেলায় খণ্ডকালীন চাকরি - চাকরির বাজার,বইমেলায় খণ্ডকালীন চাকরি - chakrir bazar,Search Results for “বই-মেলায়-চাকরি” – BDJOBZ,বইমেলায় খণ্ডকালীন চাকরি করতে চাইলে,বইমেলায় পার্ট টাইম চাকরি | Educarnival,বই মেলা | কালের কণ্ঠ | kalerkantho | online,বই মেলা | কালের কণ্ঠ | kalerkantho | online,খণ্ডকালীন চাকরির সুযোগ বইমেলায় - Somoynews.tv,বইমেলায় খণ্ডকালীন চাকরির সুযোগ – Youth Carnival,বই মেলা চাকরি ২০২০,বই মেলা চাকরি ২০১৯,বই মেলা চাকরি,বই মেলা চাকরির খবর,বই মেলা চাকরির সুযোগ,বই মেলা চাকরি 2019,বই মেলা চাকরি 2020,chakrir khobor, chakrir bazar,ajker chakrir khobor 2019/2020,চাকরির খবর,চাকরির খবর ২০১৯/২০২০,চাকরির খবর ২০২০,চাকরির খবর 2020, আজকের চাকরির খবর ২০১৯/২০২০,আজকের চাকরির খবর ২০২০,আজকের চাকরির খবর 2020,বইমেলা ২০১৯ চাকরি,বইমেলা ২০২০ চাকরি,বইমেলা 2020 চাকরি,বইমেলার আকাশ | বইমেলা ২০১৯ | দৈনিক ইত্তেফাক | The Daily Ittefaq,শুরু হচ্ছে অমর একুশে বইমেলা-২০১৯ | NTV Online,বই মেলা | কালের কণ্ঠ | kalerkantho | online

মেগা জব ফেয়ার ইভেন্ট - সবার জন্য চাকরির | ফ্রি রেজিস্ট্রেশন,২০২০ এর বানিজ্য মেলায় চাকরির জন্য এখনি আবেদন জমা দিতে শুরু করুন,ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় চাকরির সুযোগ | NTV Online,BDjobz.com - বানিজ্য মেলায় চাকরি পাওয়ার এমন সু্যোগ আর,বিডিজবস চাকরি মেলায় মিলছে ৫০ প্রতিষ্ঠানে দেড় হাজার চাকরি,বাণিজ্য মেলায় শিক্ষার্থীদের চাকরির সুযোগ - চাকরির খবর,বানিজ্য মেলায় চাকরি - সার্কুলার,বাণিজ্য মেলার খবর ও চাকরি ২০২০ - Jagonews24,বাণিজ্য মেলায় চাকরির আবেদন ২০২০,বাণিজ্য মেলায় চাকরির আবেদন ২০২০,বানিজ্য মেলা চাকরি ২০২০,বাণিজ্য মেলা ২০২০ চাকরি,বানিজ্য মেলা চাকরি ২০২০,বানিজ্য মেলা ২০২০

13 comments:

  1. পাটটাইম চাখরি চাই

    ReplyDelete
    Replies
    1. আমাদের সঙ্গে থাকুন আসা মাত্র জানিয়ে দেওয়া হবে

      Delete
  2. আবেদন কিভাবে করতে হবে?

    ReplyDelete
    Replies
    1. বই মেলায় নিয়োগ বিজ্ঞপ্তি এখনো আমরা পাইনি পেলে অবশ্যই জানানো হবে। চাকরির বাজার ডট কম ফেইসবুক পেইজ লাইক করে সঙ্গে থাকুন।

      Delete
  3. বই মেলায় চাকরি চাই

    ReplyDelete
    Replies
    1. আশা করি চাকরির দাতা আপনার সাথে যোগাযোগ করবেন।

      Delete
  4. I need a job this book fai.

    ReplyDelete
    Replies
    1. আমাদের সাইটে বইমেলা ২০২০ চাকরি লিখে সার্চ করুন আশা করি পেয়ে যাবেন

      Delete
  5. I'm really interested,& need a job in book fai, 2020..hon's2nd yr student...how can i apply,,?

    ReplyDelete
    Replies
    1. আমাদের সাইটে বইমেলা ২০২০ চাকরি লিইখে সার্চ করুন্ আশা করি চাকরির সন্ধান পেয়ে যাবেন।

      Delete
  6. আমি করতে চাই জব টা
    01790267255

    ReplyDelete
    Replies
    1. আমাদের সাইটে বইমেলা ২০২০ চাকরি লিইখে সার্চ করুন্ আশা করি চাকরির সন্ধান পেয়ে যাবেন।

      Delete

Recent Posts Widget

জনপ্রিয় টাগ সমূহ

সরকারি চাকরির সারকুলার,আজকের চাকরির বিজ্ঞপ্তি,সরকারী চাকরির খবর,দৈনিক চাকরির পত্রিকা,সরকারি চাকরির খবর,আজকের নিয়োগ বিজ্ঞপ্তি,সরকারি নিয়োগ বিজ্ঞপ্তি 2019,সরকারি চাকরি নিয়োগ,ড্রাইভার চাকরি ঢাকা,সরকারি চাকরির সার্কুলার ২০১৯,দৈনিক চাকরির খবর,চাকরির পত্রিকা,আজকের চাকরির খবর,chakrir khobor,সাপ্তাহিক চাকরির খবর,চাকরির খবর পত্রিকা আজকের,সাপ্তাহিক চাকরির পত্রিকা,saptahik chakrir khobor,চাকরির পত্রিকা আজকের,chakrir potrika,আজকের চাকরি,চাকরির খবর পত্রিকা,আজকের চাকরির পত্রিকা,সরকারী চাকরির খবর,চাকরির খবর প্রথম আলো,আজকের নিয়োগ বিজ্ঞপ্তি,সরকারি চাকরির খবর,প্রথম আলো,চাকরির খবর,চাকরি খবর,chakrir khobor potrika,প্রথম আলো পত্রিকা চাকরির খবর,saptahik chakrir potrika,বেসরকারি চাকরি, প্রথম আলো পত্রিকা, আজকের চাকরির খবর,চাকরির ডাক,ajker chakrir potrika,সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা,চাকরির খবর প্রথম আলো 2019,চাকরির খবর 2019,আজকের চাকরির বিজ্ঞপ্তি ২০১৯,আজকের চাকরির খবর ২০১৯,নিয়োগ বিজ্ঞপ্তি 2019,চাকরির খবর ২০১৯
চাকরির খবর ২০১৯ সরকারি,সরকারি চাকরির খবর 2019,সাপ্তাহিক চাকরির খবর ২০১৯,সাপ্তাহিক চাকরির পত্রিকা 2019,সাপ্তাহিক চাকরির পত্রিকা ২০১৯,
প্রথম আলো চাকরির বিজ্ঞপ্তি 2019,cakrir bazar dot com,chakrir bazar dot com,cakrir khobor dot com,chakrir khobor dot com,চাকরির বাজার ডট কম,চাকরির খবর ডট কম,বিদেশে চাকরি ডট কম,আজকের চাকরির বাজার, প্রতিদিনের চাকরির বাজার, প্রতিদিনের চাকরির খবর,চাকরির বাজার,সিকিউরিটি সুপারভাইজার